১৫০ বছরের বেশি সাজা হতে পারে সুচির

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে নতুন দুর্নীতির অভিযোগ এনেছে দেশটির ক্ষমতাসীন সামরিক জান্তা সরকার। এটা দিয়ে এখন পর্যন্ত ১১টি মামলা হয়েছে তার বিরুদ্ধে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সু চির বিরুদ্ধে আনিত সব অভিযোগ প্রমাণ হলে মিয়ানমারের বেসামরিক এ নেত্রীর ১৫০ বছরের বেশি সাজা হতে পারে।

এর আগে বৃহস্পতিবার অং সান সু চির বিরুদ্ধে নতুন মামলা দায়ের করে জান্তা সরকার। সর্বশেষ অভিযোগসহ তার বিরুদ্ধে মামলা মোট ১১টি। প্রত্যেক মামলায় তার ১৫ বছর করে সাজা হতে পারে। এতে করে তার সাজার মেয়াদ ১৫০ বছর ছাড়িয়ে যেতে পারে।

মিয়ানমারের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সুচি নিজের মায়ের নামে করা একটি দাতব্য সংস্থার জন্য অনুদান সংগ্রহের আড়ালে সাড়ে পাঁচ লাখ ডলার ঘুস নিয়েছেন। পুলিশ অভিযোগের ভিত্তিতে মামলাটি দায়ের করেছে। মামলা হলেও আদালতে কবে এ বিষয়ে শুনানি হবে, সে ব্যাপারে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

গত বছরের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে গৃহবন্দী অবস্থায় আছেন অং সান সু চি। কোভিড নীতি এবং টেলিযোগাযোগ আইন লঙ্ঘনের অভিযোগে তাকে ৬ বছরের কারাদণ্ড দিয়েছে জান্তা সরকার। এছাড়া সরকারি গোপনীয়তা লঙ্ঘনসহ আরো কিছু দুর্নীতির অভিযোগে তিনি বিচারাধীন রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.